Breaking

Wednesday, April 15, 2020

ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য নতুন খবর


নভেল করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্রেডিট কার্ডের উপর সুদ হিসাবায়ন প্রসঙ্গে।

ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য  আজ ১৫ এপ্রিল বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাকের পরিচালক/ প্রধান নির্বাহীর দৃষ্টি আকর্ষণ করে নতুন সার্কুলার লেটার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। 

উক্ত সার্কুলার লেটারে বলা হয়েছে, গত ৪ এপ্রিল বিআরপিডি  সার্কুলার লেটার নং- ১১ তে  বলা হয় ক্রেডিট কার্ড বিল বিলম্বে পরিশোধজনিত কারনে বিলম্ব ফি/চার্জ/দন্ড সুদ/অতিরিক্ত মুনাফা বা অন্য কোন ফি(যে নামেই অভিহিত হোক না কেন) আদায় না করার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং আদায়  করা হয়ে থাকলে তা সংশ্লিষ্ট ক্রেডিট কার্ড গ্রাহককে ফেরত প্রদান/পরবর্তী সময়ে প্রদেয় বিলের সাথে সমন্বয় করতে হবে নির্দেশনা প্রদান করা হয়।

কিন্তু  লক্ষ্য করা যাচ্ছে যে, সার্কুলার লেটার - ১১ তে নির্দেশনা প্রদানের পরেও কোন কোন  ব্যাংক অপরিশোধিত ক্রেডিট কার্ড বিলের উপর মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করছে। এর ফলে গ্রাহক কর্তৃক অতিরিক্ত সুদ প্রদান করতে হচ্ছে/হবে যা বর্তমান সংকটময় পরিস্থিতিতে গ্রহনযোগ্য নয়। এ প্রেক্ষিতে ক্রেডিট কার্ড বিলের  উপর ১৫ মার্চ ২০২০ তারিখ হতে  ৩১ মে ২০২০ তারিখ পর্যন্ত কোন ধরনের সুদ আরোপ না করার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং যে সকল গ্রাহকের ক্রেডিট কার্ডের উপর সুদ আরোপ/আদায় করা হয়েছে সে সকল গ্রাহকের হিসাবে সুদ সমন্বয় বা গ্রাহকদের ফেরত প্রদান করার জন্যও নির্দেশনা প্রদান করা হয়।            

এ নির্দেশনা ১৫ মার্চ ২০২০ তারিখ হতে কার্যকর হবে এবং ৩১ মে ২০২০ তারিখ পর্যন্ত বলবৎ থাকবে।


ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।  

No comments:

Post a Comment